Sunday, March 29, 2020

Sadhok Bamakhepa By Jogindranath Chattopadhyay Bengali PDF E-book

সাধক বামাক্ষ্যাপা

( যোগীন্দ্রনাথ চট্টোপাধ্যায় )

Jogindranath Chattopadhyay Hindu Religious E-book PDF
Sadhok Bamakhepa Bengali PDF E-book

পূতসলিলা ভাগীরথীতীরে দক্ষিণেশ্বরের কালীবাড়ীতে বসিয়া যখন শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব জগন্মাতার ভাবে বিভোর হইয়া তাঁহার অমৃতময় নামসুধা চারিদিকে বিকীর্ণ করিতেছিলেন এবং যাঁহার শ্রীমুখবিনিঃসৃত অমৃতময়ী বানী শুধু বাংলায় কেন, কত দূরতর দেশের সংসার-তাপ-ক্লিষ্ট মানবের হৃদয়-মরুভূমিকে যখন সরস ও সুশীতল করিতেছিল, ঠিক সেই সময়ে অন্য এক মহাপুরুষ বীরভূমে দ্বারকা নদীর তীরে তারাপীঠের শ্মশানে তারা মা'র চরণে আশ্রয় গ্রহণ করিয়া ভক্তির বিমল প্রবাহে আপনাকে ভাসাইয়া, বিশালাক্ষী মায়ের বিশাল বিশ্বাসদন্ড ধারণ করতঃ কত বিমূঢ়চিত্ত মানবকে বিস্মিত ও চরিতার্থ করিয়াছিলেন । তিনি আর কেহই নহেন-----------




আমাদের এই গ্রন্থোক্ত পরম পূজনীয় সাধক বামাক্ষ্যাপা । শ্রীরামকৃষ্ণ ও বামাক্ষ্যাপা উভয়েই নিরক্ষর ব্রাহ্মণ-কুমার, উভয়েই জগজ্জননীর প্রিয় উপাসক, কেবলমাত্র ভক্তি ও বিশ্বাসের বলে উভয়েই জ্ঞানের চরমসীমায় উপনীত হইয়াছিলেন । বাল্যে শাস্ত্রাদি পাঠ করিয়া পাণ্ডিত্য লাভ করিবার সুযোগ তাঁহাদের ঘটে নাই । বেদ, পুরাণ, তন্ত্র উপনিষদ বা দর্শন প্রভৃতি কিছুই ইঁহাদের জ্ঞানের প্রসার বৃদ্ধি করে নাই  । বোধহয় এ সকল তাঁহাদের জন্ম-জন্মান্তরে জ্ঞানের পরিপুষ্টি সাধন করিয়াছিল ; এ জন্মে এ সকল অভ্যাস করা আর তাঁহাদের আবশ্যক হয় নাই । অথবা ইহজন্মে ইঁহারা উভয়েই জ্ঞান-বিজ্ঞানের আধারভূতা সর্বশক্তির মূলাধার জগদম্বার পাদপদ্মে আত্মসমর্পণ করিয়া ত্রিকালজ্ঞ হইয়া গিয়াছিলেন । তবে ইঁহাদের উভয়ের মধ্যে কথঞ্চিত পার্থক্য পরিলক্ষিত হইত । পরমহংসদেব আপনার হৃদয় ভাণ্ডারের অমুল্য জ্ঞানরত্ন সকল সাধারণে অকাতরে বিতরণ করিতে ভালবাসিতেন, সদাসর্বদা ভক্তগণে পরিবেষ্টিত হইয়া ভগবৎ-তত্ত্বের আলোচনায় ব্যাপৃত থাকিতে তিনি ইচ্ছুক ছিলেন, সময়ে সময়ে ভক্তমন্ডলী পরিমিলিত হইয়া যত্রতত্র যাতায়াতেও সকলের মনোবাসনা পুর্ণ করিতেন । বামাক্ষ্যাপা কিন্তু নিজের ভাবেই বিভোর হইয়া তারাপুরের সেই নিভৃত শ্মশাননিবাসে তারামায়ের মুক্তি-মূলাধার চরণতলে তন্ময় হইয়া বসিয়া থাকিতেই ভালবাসিতেন । কোথাও যাইতে তিনি তত ভালবাসিতেন না এবং সর্বদা নিজের দেবভাব প্রকাশ করিতেন না । তথাপি মধ্যে মধ্যে তাঁহার অলৌকিক ক্ষমতা, তাঁহার অজানিতভাবে এমনি প্রকাশ হইয়া পড়িত যে, তাহা দেখিয়া লোকে স্তম্ভিত ও মোহিত হইয়া যাইত । বামাক্ষ্যাপা জীবনের মধ্যে দুইবার কলিকাতায় আসিয়াছিলেন । একবার কালীঘাটে কালীমাতার দর্শনে, আর একবার মহারাজা শ্রী যতীন্দ্রমোহন ঠাকুর মহোদয়ের প্রিয় পুত্র মহারাজা শ্রী প্রদ্যোত- কুমার ঠাকুরের পীড়া সময়ে, মহারাজ যতীন্দ্রমোহন পুত্রের কঠিন পীড়ার শান্তির জন্য মহাপুরুষ বামাক্ষ্যাপাকে নিজ ভবনে আনাইয়াছিলেন । এই দুইবার তাঁহার লোকালয় আগমন ভিন্ন স্থানান্তর যাতায়াতের আর কোন সংবাদ পাওয়া যায় না । এক কোথায় বামাচরণ কোথাও যাইতে বা কাহারও সঙ্গ করিতে তত ভালবাসিতেন না । তিনি বেশী সামাজিক ভাবাপন্ন ছিলেন না বলিয়া তাঁহার জীবন কাহিনীও অতি প্রচ্ছন্ন ।

Remarks :- Read or collect Bengali PDF E-books, Bengali story books PDF, Bengali Religious PDF E-book, Bengali adventure story book PDF, Bengali novels, Bengali Magazines (Patrika) and translated (Onubad) Bengali E-books in PDF format written by famous Bengali authors.







No comments:

Post a Comment